পাইথন ফ্রেশার হিসাবে কাজ পেতে ৫টি টিপস

Must read if you are Fresher + Python learner

Fri Jan 27, 2023

পাইথন...সত্যি, এই ভাষার কোনো পরিচয়ের প্রয়োজন নেই!!

এই প্রোগ্রামিং ভাষার চাহিদা এবং জনপ্রিয়তা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে গত 5-6 বছরে।  বিভিন্ন বিখ্যাত সূচকে, পাইথন অসংখ্য প্রোগ্রামিং ভাষার মধ্যে #1 র‍্যাঙ্ক উপভোগ করছে। “পাইথন শুরু থেকেই গুগলের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং সিস্টেমের বৃদ্ধি এবং বিকশিত হওয়ার সাথে সাথে এটিও রয়ে গেছে। আজ কয়েক ডজন গুগল ইঞ্জিনীররা পাইথন ব্যবহার করেন, এবং আমরা এই ভাষায় দক্ষ আরও লোকের সন্ধান করছি।” - কয়েক বছর আগে পিটার নরভিগ (গুগলের রিসার্চ ডিরেক্টর) এর দেওয়া এই বিবৃতিটি আপনাকে প্রযুক্তি জগতে এই ভাষার আধিপত্যের আভাস দিতে পারে।

পাইথনের এত বড় চাহিদা এবং ব্যবহারের পিছনে একটি প্রধান কারণ, বিশেষ করে নতুনদের মধ্যে হলো এর পড়তে ও শিখতে সহজ এবং বাস্তবায়ন করা সহজ। এছাড়াও, ভাষাটি আপনাকে কিছু বিশিষ্ট বৈশিষ্ট্য যেমন বৃহৎ লাইব্রেরি সাপোর্ট, অন্যান্য ভাষার সাথে সহজ একীকরণ, বিশাল কমিউনিটি সাপোর্ট এবং আরও অনেক কিছু দিয়ে সাহায্য করে। তা ছাড়া, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, ডেটা সায়েন্স ইত্যাদির মতো ট্রেন্ডিং টেকনোলজি ডোমেনের সাথে পাইথনের অসাধারণ সামঞ্জস্যতা ডেভেলপারদের মধ্যে এর চাহিদার গ্রাফকে একটু বেশি করে।

সহজ কথায়, আপনি যদি একজন দক্ষ পাইথন প্রোগ্রামার হন তবে আপনার ক্যারিয়ারের সুযোগ নিয়ে চিন্তা করার দরকার নেই কারণ প্রায় প্রতিটি আইটি জায়ান্ট এই বিশেষ ভাষার সাথে কাজ করছে এবং আসন্ন প্রযুক্তির সাথে এর সামঞ্জস্য বিবেচনা করে – পাইথন ডেভেলপার দের ভবিষ্যত আরও বেশি উজ্জ্বল বলে মনে হচ্ছে। এছাড়াও, আপনাকে জানতে হবে, ভারতে, একজন এন্ট্রি-লেভেল পাইথন ডেভেলপারের গড়ে বেতন প্রায় 4-6 লক্ষ প্রতি বছর হয়ে এবং এটি আপনার দক্ষতার উপর নির্ভর করে আরও বেশি হতে পারে।

কিন্তু... পাইথন ফ্রেশার হিসেবে চাকরি পাওয়া কি সত্যিই এত সহজ...??

হ্যাঁ, তবে শুধুমাত্র যদি আপনি সঠিক পদ্ধতিগুলি অনুসরণ করেন এবং তাও ধারাবাহিকভাবে। এখন, আপনি নিশ্চয়ই ভাবছেন এই সঠিক পদ্ধতিগুলো কি, তাই না? ঠিক আছে, আসুন একটি উদাহরণ দিয়ে এটি বুঝতে পারি - ধরুন একজন লোক আছে, মাইকেল। মাইকেল কোথাও থেকে শুনেছে যে পাইথন শিখলে সে চাকরির সুযোগ পাবে। এখন, মাইকেল যা করেন তা হল - তিনি ইউটিউবে কয়েকটি ভিডিও দেখেন বা ইন্টারনেটে কয়েকটি টিউটোরিয়াল পড়েন।যদিও বা তার ধারণাগুলিও এটি করে পরিষ্কার হয় না, তবে তিনি কেবলমাত্র সিলেবাস শেষ করার এবং চাকরি পাওয়ার জন্য হঠাৎ করে সমস্ত বিষয়গুলিকে ঠোটস্ত করে ফেলেন। 

এখন, আপনি কি মনে করেন - তিনি একটি চাকরি পেতে সক্ষম হবেন? সম্ভাবনা বেশি যে তিনি পাইথন ডেভেলপার এর ইন্টারভিউ ক্লিয়ার করতে পারবেন না। এদিকে, যদি তিনি কোনো কাকতালীয়ভাবে ইন্টারভিউটি ক্র্যাক করেন - তবে এখনও চাকরির সময় বা দীর্ঘমেয়াদে, তিনি অবশ্যই অনেক অসুবিধার সম্মুখীন হবেন। 

সুতরাং, এখন আমরা আপনাকে সঠিক পদ্ধতি এবং কৌশল সম্পর্কে বলতে যাচ্ছি যেগুলি আপনাকে পাইথন ফ্রেশার হিসাবে চাকরি পেতে অনুসরণ করতে হবে। চলুন শুরু করা যাক :

1. আপনার পাইথন ফান্ডামেন্টালগুলি শক্তিশালী করুন

একজন ইন্টারভিউয়ার আপনার কাছ থেকে প্রথম যে জিনিসটি আশা করেন, বিশেষ করে যখন আপনি একজন ফ্রেশার, তা হল পাইথন ভাষার মূল বিষয় এবং মৌলিক বিষয়গুলো আপনার কাছে পরিষ্কার থাকা আবশ্যক। আপনি অন্তত এই নির্দিষ্ট সময়ে কোনো অজুহাত করা দিতে পারেন না! পাইথন ইন্টারভিউতে যাওয়ার আগে আপনার পাইথন সিনট্যাক্স, স্টেটমেন্ট, ভেরিয়েবল এবং অপারেটর, কন্ট্রোল স্ট্রাকচার, ফাংশন এবং মডিউল, ওওপি কনসেপ্ট, এক্সেপশন হ্যান্ডলিং এবং অন্যান্য বিভিন্ন কনসেপ্ট সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা উচিত। ইন্টারনেটে অনেক মানের কোর্স পাওয়া যায় যা আপনাকে এতে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, যারা প্রথম শিখতে যাচ্ছেন তারা কীর্তিকা অনলাইন পাইথন কোর্সটি পছন্দ করতে পারেন যেখানে আপনি সাশ্রয়ী মূল্যে বাংলা ভাষায় পাইথনের সমস্ত মৌলিক বিষয়গুলি লাইভ ক্লাসে শিখতে পারবেন। 

2. পাইথন ফ্রেমওয়ার্ক শিখুন

পাইথন আপনাকে লাইব্রেরি এবং ফ্রেমওয়ার্কের বিশাল সংগ্রহ প্রদানের জন্য ব্যাপকভাবে পরিচিত। উপরন্তু, আপনাকে পাইথন ফ্রেশার হিসেবে চাকরি পাওয়ার লক্ষ্যে এক ধাপ এগিয়ে যেতে এই Python ওয়েব ফ্রেমওয়ার্কগুলি শিখতে হবে এবং দক্ষ হতে হবে। সেখানে বিভিন্ন পাইথন ওয়েব ফ্রেমওয়ার্ক রয়েছে যেমন জ্যাঙ্গো, ফ্লাস্ক, ওয়েব2পি ইত্যাদি। - যদিও আপনাকে প্রতিটি ফ্রেমওয়ার্ক শিখতে হবে না কারণ আপনি আপনার প্রয়োজনীয়তা এবং সুবিধা অনুযায়ী একটি অথবা একাধিক ফ্রেমওয়ার্ক বেছে নিতে পারেন।  এই পাইথন ফ্রেমওয়ার্কগুলিকে প্রধানত 3টি বিভাগে শ্রেণীবদ্ধ করা হয়েছে - ফুল-স্ট্যাক ফ্রেমওয়ার্ক, মাইক্রোফ্রেমওয়ার্ক এবং সর্বশেষটি, অ্যাসিঙ্ক্রোনাস ফ্রেমওয়ার্ক। একজন শিক্ষানবিশ হিসাবে, আপনাকে জ্যাঙ্গো Django দিয়ে শুরু করার পরামর্শ দেওয়া হচ্ছে কারণ এটি অনেক ডেভেলপারদের দ্বারা পাইথনের জন্য আদর্শ কাঠামো হিসাবে বিবেচিত হয়। এই ফ্রেমওয়ার্কগুলির সাথে শুধু পর্যাপ্ত পরিমাণে অভিজ্ঞতা আপনাকে পাইথন জগতের গভীরে যেতে সাহায্য করবে না বরং অন্যান্য পাইথন ফ্রেশারদের মধ্যে দাঁড়াতেও সাহায্য করবে।

3. কিছু প্রজেক্ট তৈরি করুন

সত্যি কথা বলতে, শুধুমাত্র পাইথন ধারণাগুলি শেখা যথেষ্ট নয়, এবং ব্যবহারিক এক্সপোজার পেতে আপনাকে সেই সমস্ত শিক্ষা এবং জ্ঞান বাস্তবায়ন করতে হবে। এবং আপনি বেশ কয়েকটি পাইথন প্রজেক্ট তৈরি করে শুরু করতে পারেন! আপনি এটি শুরু করতে পারেন বেশ কয়েকটি ছোটখাটো প্রজেক্ট তৈরি করে যেমন নম্বর অনুমান করার গেম, হ্যাংম্যান গেম, ওয়েবসাইট ব্লকার এবং আরও অনেক কিছু। আসুন আরো জেনেনি যে আপনি যখন প্রজেক্টগুলি তৈরি করেন, এটি আপনাকে পাইথন আইডিই, লাইব্রেরি ইত্যাদি ভাষার সাথে সম্পর্কিত সরঞ্জাম এবং সফ্টওয়্যারগুলির সাথে আরও পরিচিত এবং স্বাচ্ছন্দ্য বোধ করতে সহায়তা করে।

4. পাইথন ব্যবহার করে ট্রেন্ডিং প্রযুক্তির এক্সপোজার পান

বলা বাহুল্য, পাইথন প্রায় প্রতিটি সাম্প্রতিক প্রযুক্তিগত প্রবণতার সাথে ব্যবহার করা হচ্ছে তা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অফ থিংস (IoT), ক্লাউড কম্পিউটিং বা অন্য যেকোনই হোক না কেন। এবং পাইথন ব্যবহার করে এই আসন্ন প্রযুক্তিগুলির এক্সপোজার পাওয়া আপনাকে কেবল শিল্প-প্রস্তুতই করবে না কিন্তু পাইথন পেশাদারদের জন্য ক্যারিয়ারের সুযোগের সময় আপনাকে অন্যদের থেকে এগিয়ে রাখবে। এটি দ্বারা রিক্রুটাররা জানাবেন যে আপনি লেটেস্ট ইন্ডাস্ট্রির সাথে যথেষ্ট সচেতন এবং আপডেট আছেন। 

5. একটি ইন্টার্নশিপ করুন এবং আপনার নেটওয়ার্ক বাড়ান

এই শিরোনামটি পড়ার পরে, আপনার মধ্যে অনেকেই এই পদ্ধতিটিকে অবশ্যই উপেক্ষা করবেন। কিন্তু সত্যি কথা বলতে কি, এই একক পদ্ধতি আপনার পাইথন ফ্রেশার হিসেবে চাকরি পাওয়ার সুযোগকে ৪-৫ গুণ বাড়িয়ে দিতে পারে। ইন্টার্নশিপ করার অনেক সুবিধা রয়েছে যেমন এটি নিয়োগকর্তাকে জানতে দেয় যে পাইথনের প্রতি আপনার প্রকৃত আগ্রহ এবং উদ্বেগ রয়েছে, আর আপনি যেন রিয়েল-টাইম প্রজেক্টগুলিতে কাজ করার মাধ্যমে কিছু সার্থক অভিজ্ঞতা পান। এছাড়াও, আপনাকে আপনার প্রফেশনাল নেটওয়ার্ক বাড়াতে হবে - আপনাকে জানতে হবে যে নিয়োগকারীরা সাধারণত সেই ফ্রেশারদের পছন্দ করেন যারা অতীতে বেশ কয়েকটি প্রজেক্ট তৈরি করেছে এবং কিছু প্রাসঙ্গিক ইন্টার্নশিপ করেছে এবং যখন তাদের ইন্ডাস্ট্রির কিছু প্রকৃত লোকের দ্বারা রেফার করে, তখন জিনিস অনেক সহজ হয়ে যায়। আপনি যদি উপরে উল্লিখিত পদ্ধতিগুলি ধারাবাহিকভাবে এবং সৎভাবে অনুসরণ করেন - তাহলে আপনি কোনো ঝামেলা ছাড়াই ফ্রেশার হিসেবে পাইথনের চাকরি পেতে সক্ষম হবেন।

এছাড়াও, আমরা কয়েকটি কাজের প্রোফাইল শর্টলিস্ট করেছি যেগুলিকে আপনি পাইথন পেশাদার হিসাবে বিবেচনা করতে পারেন – নীচে দেখুন:

  • পাইথন ডেভেলপার
  • মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার
  • ডেটা সায়েন্টিস্ট/ডেটা অ্যানালিস্ট
  • রিসার্চ এনালিস্ট
  • কোয়ালিটি অ্যাসুরেন্স ইঞ্জিনিয়ার – পাইথন
  • এবং আরো অনেক

সব শেষে!! - আপনি একজন ফ্রেশার বা অভিজ্ঞ সেটা ব্যাপার নয়, আপনার যদি পাইথনের কিছু শালীন দক্ষতা থাকে তাহলে শীঘ্র বা কিছু পরে আপনি চাকরির সুযোগ পাবেন কারণ পাইথন ভাষাটি ইন্ডাস্ট্রি তে থাকছে, থাকবে।


Madhur G
A Hyderabad based technology enthusiast.

GET IN TOUCH

Keertika Online
PHONE: +91-8584882609

Launch your GraphyLaunch your Graphy
100K+ creators trust Graphy to teach online
𝕏
Keertika Online 2024 Privacy policy Terms of use Contact us Refund policy